আইসিসি থেকে ১০০০ কোটি টাকা পেতে যাচ্ছে বিসিবি!

bangladesh-cricket-board-logo-design
খেলারহাট ডেস্ক:
ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি নতুন আর্থিক মডেল পাশ করেছে। গতকাল বৃহস্পতিবার দুবাইয়ে আইসিসির এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিকে, নতুন এই মডেলে আগামী ৮ বছরে আইসিসি থেকে ১০০০ কোটি টাকার উপরে পাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

দুবাইয়ে ৫ দিনের লম্বা আলোচনা শেষে ভোটাভুটির মাধ্যমে নতুন আর্থিক মডেল পাস হয়। (২০১৬-২০২৩) আট বছরের জন্য এই আর্থিক মডেল তৈরী করা হয়েছে। ১৪ টি ভোটের মধ্যে ১৩ টি ভোট পেয়ে অনুমোদন পেয়েছে এই আর্থিক মডেল। শুধুমাত্র ভারত এই মডেলের বিপক্ষে ছিল।

যদিও নতুন এই মডেলে আইসিসি থেকে সবচেয়ে বেশি অর্থ পাবে ভারত। আট বছরে ভারত পাবে ২৯৩ ইউএস ডলার। এর আগে তিন মোড়লের পরিকল্পনায় ৫৭০ মিলিয়ন ইউএস ডলার পাবার কথা ছিল ভারতের। কিন্তু তিন মোড়ল বাদ দেয়া ও নতুন মডেলে ভারতের চাহিদার প্রায় অর্ধেকে নেমে এসেছে অর্থের পরিমাণ।

নতুন আর্থিক মডেল অনুয়ায়ী আগামী ৮ বছরে আইসিসি থেকে বাংলাদেশ পাবে ১৩২ মিলিয়ন ইউএস ডলার, যার বাংলাদেশী মুদ্রায় প্রায় ১০০০ কোটি টাকা। বাংলাদেশ ক্রিকেট বোর্ড আইসিসির নতুন এই মডেলকে স্বাগত জানিয়েছে। বাংলাদেশের জন্য এটাকে বিজয় হিসেবে আখ্যায়িত করেছে বিসিবির কর্মকর্তারা।

খেলারহাট ডটকম/ এমকে

Copyright © 2017 khelarhaat.com all rights reserved. Developed by Website11