এক নজরে চ্যাম্পিয়নস ট্রফির তিন স্টেডিয়ামের পরিচিতি….

lords-cricket-ground-london1
খেলারহাট ডেস্ক:
মাত্র ১০ দিন বাকি। আগামী ১ জুন মাঠে গড়াচ্ছে চ্যাম্পিয়নস ট্রফি। এবারের আসরে বিশ্ব ক্রিকেটের শীর্ষ আট দল প্রতিদ্বন্দ্বিতায় নামছে। এবারের আসরটি বসছে ইংল্যান্ডের তিনটি ভেন্যুতে। চ্যাম্পিয়নস ট্রফির এই তিনটি ভেন্যুর পরিচিতি তুলে ধরা হলো খেলারহাটে ডটকমের পাঠকদের জন্য-

লন্ডনের ওভাল স্টেডিয়াম:
এটি লন্ডনের কেনিংটনে অবস্থিত আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। এই স্টেডিয়ামটি কখনো কিয়া ওভাল নামে, আবার কখনো কেনিংটন ওভাল নামে পরিচিত। মূলত স্টেডিয়ামটি কাউন্টি ক্রিকেট ক্লাব সারের। ইংল্যান্ডের প্রথম ও বিশ্বের দ্বিতীয় টেস্ট ভেন্যু হিসেবে স্বীকৃত এটি। টেস্ট ক্রিকেটের প্রথম ভেন্যু অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড বা এমসিজি।
১৮৮০ সালে ইংল্যান্ডের প্রথম টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয় এই ওভালে। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া ম্যাচটিতে মুখোমুখি হয়েছিল। সে ম্যাচে দুই দিনেই অস্ট্রেলিয়া জিতে যায়। ওভালের বর্তমান প্যাভিলিয়নটির নির্মাণ হয় ১৮৯৮ সালে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ওভালকে যুদ্ধবন্দিদের আবাসস্থল হিসেবে ব্যবহারের পরিকল্পনা করা হলেও পরবর্তী সময়ে তা কার্যকর হয়নি।
৭ সেপ্টেম্বর, ১৯৭৩ সালে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচ এই ওভালে অনুষ্ঠিত হয়। এ ছাড়া ১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩ এবং ১৯৯৯ সালের বিশ্বকাপের বেশ কিছু ম্যাচ আয়োজন হয় এই স্টেডিয়ামেই। এই স্টেডিয়ামটির দর্শক ধারণ ক্ষমতা ২৩ হাজার ৫০০ জন। ১৮ জুন চ্যাম্পিয়নস ট্রফির ফাইনাল হবে এই মাঠেই।

বার্মিংহামের এজবাস্টন স্টেডিয়াম:

7ea0940c0b87d4dca420c3e723077346

এজবাস্টন স্টেডিয়াম ইংল্যান্ডের বার্মিহামের এজবাস্টন এলাকায় অবস্থিত একটি ক্রিকেট মাঠ। এটি মূলত কাউন্টি ক্রিকেট ক্লাব ওয়ারউইকশায়্যারের। এ ছাড়া বেশ কিছু টেস্ট ও একদিনের আন্তর্জাতিক ম্যাচ এই স্টেডিয়ামে আয়োজন হয়েছে।

স্টেডিযয়ামের দর্শক ধারণ ক্ষমতা ২৪ হাজার ৮০৩ জন। লর্ডসের পর দ্বিতীয় বৃহত্তম ক্রিকেট মাঠ হিসেবে পরিচিতি এটি। টেস্ট ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একদিনে ৩২,০০০ দর্শক খেলা দেখতে এসেছিলেন এই স্টেডিয়ামটিতে।
১৯৯৪ সালে ব্রায়ান লারা অপরাজিত ৫০১ রানের বিশ্বরেকর্ড ইনিংসটি এই মাঠেই খেলেছিলেন। এজবাস্টনের প্রথম টেস্ট ম্যাচ হয়েছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যে ১৯০২ সালে। এটি ইংল্যান্ডের অন্যতম শীর্ষস্থানীয় স্টেডিয়াম হিসেবে গণ্য হয়ে আসছে।

ওয়েলসের কার্ডিফে, সোফিয়া গার্ডেনস:

1452115997_hxj_cardiff_wales_stadium1200

ওয়েলসের রাজধানী কার্ডিফের টাফ নদীর পশ্চিম তীরে ও কার্ডিফ আর্মস পার্কের ১.৬ কিলোমিটার উত্তরে অবস্থিত সোফিয়া গার্ডেনস স্টেডিয়াম। বর্তমানে এই স্টেডিয়ামটি সলেক স্টেডিয়াম নামে পরিচিতি।

২০১৩ সালের চ্যাম্পিয়নস ট্রফির সেমি-ফাইনালসহ ৫টি ম্যাচ এই স্টেডিয়ামে আয়োজন হয়েছিল।
লেডি সোফিয়া রডন-হ্যাস্টিংসের নামানুসারে সোফিয়া গার্ডেনসের নামকরণ করা হয়। ঊনবিংশ শতকের শেষ দিকে লেডি সোফিয়া নগরের বিনোদনের জন্য উন্মুক্ত এই জায়গা বরাদ্দ দেন। তাঁর স্বামী এর উন্নয়নে সহযোগিতা করেন। বর্তমানে এটি কার্ডিফ সিটি কাউন্সিলের নিয়ন্ত্রনে রয়েছে। এই স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ১৫ হাজারের কিছু বেশি।

খেলারহাট ডটকম/ এসডি

Copyright © 2017 khelarhaat.com all rights reserved. Developed by Website11