তামিম-সাব্বিরে ঐতিহাসিক জয়

8e3ed68d9472d5224810b6f4236f4cbd-5925c415a912d

খেলারহাট ডেস্ক:

চ্যাম্পিয়ন্স ট্রফির আগে বুধবার ডাবলিনে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নেমে ১০ বল বাকি থাকতেই ৫ উইকেটের বড় জয় তুলে নেয় টিম টাইগার। আর এই ঐতিহাসিক জয়ে ওয়ানডে পয়েন্ট টেবিলে শ্রীলঙ্কাকে টপকে প্রথমবারের মত ছয়ে উঠে আসে বাংলাদেশ। তবে দুই দলেরই পয়েন্ট ৯৩ হলেও ভগ্নাংশে এগিয়ে থেকে লঙ্কানদের টপকে যায় বাংলাদেশ।

এই ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার দলপতি মাশরাফি। আগে ব্যাটিংয়ে নেমে মাশরাফি-সাকিব-নাসিরের দুর্দান্ত বোলিংয়ে অনেকটা অসস্তির মধ্য পড়ে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। তবে লাথাম-ব্রুম ও রস টেইলারের ব্যাটিংয়ে ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ২৭০ রান সংগ্রহ কওে নিউজিল্যান্ড। এই ম্যাচে লাথাম সর্বোচ্চ ৮৪ রান এবং ব্রুম ৬৩ ও রস টেইলার করেন ৬০ রান।

বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট নেন মাশরাফি-সাকিব ও নাসির। এছাড়া ১টি করে উইকেট নিয়েছেন মুস্তাফিজ ও রুবেল ও হোসেন।

কিউইদের দেওয়া ২৭১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসের প্রথম বলেই ছক্কা হাকান তামিম। গত ম্যাচে দুর্দান্ত ব্যাটিংয়ের পর এই ম্যাচে রানের খাতা খুলতে পারেনি সৌম্য সরকার। পাটেলের বলে অ্যান্ডারসনের হাতে তালুবন্ধি হয়ে সাজঘরে ফেরেন সৌম্য।

তবে তামিম-সাব্বিরে এগিয়ে যেতে থাকে বাংলাদেশ। দলীয় ১০০ রানেই ওয়ানডে ক্যারিয়ারের ৩৬তম হাফ সেঞ্চুরি পূর্ন করেন টাইগার ওপেনার। এর পরপরই সাব্বির ও তুলে নেন অর্ধ শতক। তবে দলীয় ১৪৩ রানের মাথায় ৮০ বলে ৬৫ রান করে তামিম ফিরলে সাব্বির ৬৫ রানে ফেরেন রানআউটে। তামিম-সাব্বির পরপর সাঁজঘরে ফেরায় অস্বস্তিতে পড়ে বাংলাদেশ।

এরপর দলীয় ২০০ রান সংগ্রহ করতেই সাকিব-মোসাদ্দেক প্যাভিলিয়নে ফিরলে চাপের মুখে পড়ে টিম টাইগার। তবে সবকিছু কাটিয়ে মুশফিক ও মাহমুদউল্লাহর দুর্দান্ত ব্যাটিংয়ে ঘুরে দাড়ায় বাংলাদেশ। মুশফিক ৪৫ এবং মাহমুদউল্লাহ ৪৬ রানে অপারিত থেকে ১০ বল হাতে রেখেই ব্যাট বলের লড়াইয়ে ঐতিহাসিক জয় ছিনিয়ে আনেন।

তবে ঐতিহাসিক এই জয়ের ম্যাচে রেকর্ড গড়লেন দুই টাইগার ক্রিকেটার সাকিব-তামিম। চ্যাম্পিয়ন্স ট্রফির পূর্বে কিউইদের বিপক্ষে দুটি উইকেট শিকার করে দুই দলের দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজে ২০ ম্যাচে ৩৫ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারির খেতাব অর্জন করলেন টাইগার বাঁহাতি অলরাউন্ডার। এছাড়া দ্বিতীয় ইনিংসের প্রথম বলে দুর্দান্ত ছক্কা হাকিয়ে চতুর্থবারের মত দ্বিতীয় ইনিংসের প্রথম বলে ছক্কা হাকানোর রেকর্ড গড়ে ফেললেন টাইগার ওপেনার তামিম।

এই জয়ে সরাসরি বিশ্বকাপ খেলার দৌড়গোড়ায় বাংলাদেশ। যদিও নিশ্চিত হতে চেয়ে থাকতে হবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে দুটি জয়ের দিকে। তাহলে নিশ্চিত হবে সরাসরি বিশ্বকাপে অংশগ্রহন।

খেলারহাট ডটকম/এফজে

Copyright © 2017 khelarhaat.com all rights reserved. Developed by Website11