ফর্ম ফিরে পেতে মরিয়া সাকিব, সৌম্য ও সাব্বির

shak_0
খেলারহাট ডেস্ক:
যাঁদের নিয়ে বাংলাদেশের ক্রিকেটকে বহুদুর নিয়ে যাওয়ার স্বপ্ন দেখে ক্রিকেটপ্রেমীরা তাদের মধ্যে অন্যতম সাকিব-সৌম্য ও সাব্বির রহমান। কিন্তু বেশ কিছুদিন ধরেই নিজেদের নামের সাথে সুবিচার করতে ব্যর্থ হচ্ছেস এ তিন তারকা ক্রিকেটার। সাম্প্রতিক সময়ের পারফরম্যান্স তাদের ঠেলে দিয়েছে হতাশার বৃত্তে। উঠেছে নানা প্রশ্ন। জমেছে শঙ্কার কালো মেঘ। চলছে নিন্দুকদের ঝড়ো সমালোচনা। বিশেষ করে চ্যাম্পিয়নস ট্রফির মতো বড়সড় আসরে বাংলাদেশ দলের তিন স-সাকিব আল হাসান, সাব্বির রহমান ও সৌম্য সরকারের মলিন ভাব চিন্তায় ফেলেছে ক্রিকেটবোদ্ধাদের। তাই স্বরুপে ফিরতে মরিয়া এই তিন ক্রিকেটার।

সাকিব আল হাসান:
ব্যাটে-বলে দুর্দান্ত। বিশ্বের নাম্বার ওয়ান অলরাউন্ডার। বাংলাদেশ দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটারদের একজন সাকিব। অথচ সাকিবের বর্তমান পারফরম্যান্স দেখে মনে হচ্ছে তিনি সবেমাত্র জাতীয় দলে ঢুকেছেন। হঠাৎ করে তার ব্যাটে জং। সর্বশেষ কয়েকটা ম্যাচের পারফরম্যান্স দেখলে যে কারো মন খারাপ হতে পারে। ১৪, ৬, ১৯, ২৩, ৭, ১০ এবং ২৯, শেষ সাত ম্যাচে সাকিবের কাছ থেকে এমন বাজে ইনিংসই উপহার হিসেবে পেয়েছে বাংলাদেশ দল। মুখে মুখে একটা কথা প্রচলিত আছে, সাকিব ব্যাটে না পারলেও বলে পুষিয়ে দেন। কিন্তু সেটাও অচল হওয়ার পথে। বল হাতেও নিষ্ক্রিয় সাকিবকে দেখা যাচ্ছে। শেষ ছয় ম্যাচে তার বোলিং বিশ্লেষণ এমন-০/৫০, ১/৩৮, ২/৪১, ১/৪১, ০/২৩, ০/৬২।

সাব্বির রহমান:
বাংলাদেশ দলের তিন নম্বর পজিশনে কোনো ব্যাটসম্যানকেই শতভাগ সেট করতে পারেনি টিম ম্যানেজমেন্ট। বিভিন্ন সময়ে বেশ কয়েকজন খেলোয়াড়কে ঘুরিয়ে-ফিরিয়ে তিনে ব্যাটিং করানো হয়। তাতে খুব একটা সাফল্য আসেনি। শেষমেশ সেই জায়গাটা পেয়ে ভালোই আলো ছড়াচ্ছিলেন জাতীয় দলের সুপারম্যান খ্যাত সাব্বির রহমান। পজিশন পাল্টানোর পর সাব্বিরের ব্যাটিংয়ে আসে নৈপুণ্য। বাড়তে থাকে রান তোলার গড়ও। কিন্তু হঠাৎ উল্টোরথে সাব্বির। গেল কয়েকটা ম্যাচে ব্যাট হাতে অন্য এক সাব্বিরকে দেখা যাচ্ছে। সর্বশেষ চ্যাম্পিয়নস ট্রফিতে টানা দুই ম্যাচে সাব্বিরকে তিন নম্বর পজিশন থেকে নামিয়ে ছয়ে আনা হয়েছে। তাতেও জ্বলেনি সাব্বিরের ব্যাট। তার শেষ চার ইনিংস এমন-০, ১, ৩৫, ৬৫, ০, ২৪ এবং ৮।

সৌম্য সরকার:
সৌম্য সরকারের অবস্থা আরও নাজুক। একপ্রান্ত থেকে তামিম ইকবাল নিয়মিত রান না করলে বোধহয় বাংলাদেশকে একাধিকবার রানের লজ্জায় পড়তে হতো। গত ফেব্রুয়ারিতে এই সৌম্যই ছিলেন ফর্মের তুঙ্গে। সে সময় তার টানা কয়েকটা ম্যাচ ছিল এমন-৩৯, ৪২, ৮৬, ৩৬, ৫২। ব্যাটিং গড়-৫১। এমন পরিসংখ্যান দেখে মনে হয়েছিল অমানিশার আঁধার কাটিয়ে সুদিনের সুবাস পাচ্ছেন সৌম্য। কিন্তু হতাশ করলেন সৌম্য। ত্রিদেশীয় সিরিজে হুট করে একদিন ঝলক দেখিয়ে নিভে গেছে তার ব্যাট। সৌম্যর সর্বশেষ পারফরম্যান্সই বলে দিচ্ছে, সময়টা সুখকর যাচ্ছে না তার। ৮৭, ০, ১৯, ২, ২৮ এবং ৩।

উল্লেখ্য, আগামী ৯ জুন কার্ডিফে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে টিম টাইগার। এ ম্যাচে ভালো বিছু করতে পারার সাথে জড়িয়ে আছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিকে টিকে থাকার সমীকরণ।

খেলারহাট ডটকম/আরএসপি

Copyright © 2017 khelarhaat.com all rights reserved. Developed by Website11