১৯২ রানের লক্ষে ব্যাট করছে ভারত

264269.3
খেলারহাট ডেস্ক:
নিজেদের চোকার্স নামের যথার্থতা বজায় রেখে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে যাওয়ার ম্যাচে ভারতের বিপক্ষে ১৯১ রানে অলআউট হয়ে গেছে দক্ষিণ আফ্রিকা। কেনসিংটন ওভালে ভারতের জয়ের জন্য দরকার ১৯২ রান। এই ম্যাচের জয়ী দল বাংলাদেশের বিপক্ষে সেমিফাইনালে খেলবে।

১৯২ রানের লক্ষে ব্যাট করতে নেমে শুরুতে হোচট খায় ভারত। ৫ ওভার ৩ বলে দলীয় ২৩ রানের মাথায় রহিত শর্মা মরকেলের বলে ডি ককের হাতে ধরা পড়ে সাজঘরে ফেরেন। শেষ খবর পাওয়া পর্যন্ত ভারতের সংগ্রহ ১৩ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ৫০ রান। ধাওয়ান ২৮ র কোহলি ৯ রান নিয়ে মাঠে আছেন।

এর আগে টস হেরে প্রথমে ব্যাটিং-এ নেমে দুর্দান্ত শুরি করে দক্ষিণ আফ্রিকা। দুই ওপেনার কুইন্টন ডি কক ও হাশিম আমলা ১০৫ বল মোকাবেলা করেন ৭৬ রানের জুটি গড়েন। প্রথম দু’ম্যাচ একাদশের বাইরে থাকা অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ভারতকে প্রথম সাফল্য এনে দেন। ৫৪ বলে ৩৫ রান করা আমলা শিকার হন অশ্বিনের।

আমলা ফিরে যাবার পর দক্ষিণ আফ্রিকার রানের চাকা সচল রেখেছিলেন ডি কক ও ফাফ ডু-প্লেসিস। ভারতীয় বোলারদের ওপর চড়াও মেজাজে খেলতে থাকেন তারা। এরমাঝে ওয়ানডে ক্যারিয়ারের ১৪তম হাফ-সেঞ্চুরি তুলে নেন ডি কক। অর্ধশতকের পর ডি ককের উইকেট উপড়ে ফেলেন ভারতের বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজা। ফলে ৪টি চারে ৭২ বলে ডি ককের ৫৩ রানের ইনিংসের সমাপ্তি ঘটে।

এরপর বড় জুটি গড়ার চেষ্টা করেছিলেন ডু-প্লেসিস ও অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। কিন্তু সেটি হয়নি ভারতীয় ফিল্ডারদের দক্ষতায়। ডি ভিলিয়ার্সকে রান আউটের পর ডেভিড মিলারকেও একই পরিকল্পনায় ফেরান হার্দিক পান্ডিয়া ও জাসপ্রিত বুমরাহ। ডি ভিলিয়ার্স ১৬ ও মিলার ১ রানে ফিরেন। ফলে ১৪২ রানে চতুর্থ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় প্রোটিয়ারা।

দক্ষিণ আফ্রিকার সেই চাপ আরও বাড়িয়ে দেন ভারতের তিন বোলার ভুবনেশ্বর কুমার-বুমরাহ ও পান্ডিয়া। ডু-প্লেসিসকে ৩৬ রানে থামিয়ে ভারতীয় বোলারদের জ্বলে উঠার পথ দেখান পান্ডিয়া। তাই ১৫৭ রানে পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ডু-প্লেসিস বিদায়ের পর ১৯১ রানেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। শেষ পাঁচ উইকেটের মধ্যে ৪টি ভাগাভাগি করে নিয়েছেন ভুবনেশ্বর ও বুমরাহ। তাই শেষ পর্যন্ত ২০ রানে অপরাজিত ছিলেন জেপি ডুমিনি। ভারতের ভুবনেশ্বর ও বুমরাহ ২টি করে উইকেট নেন।
খেলারহাট ডটকম/

Copyright © 2017 khelarhaat.com all rights reserved. Developed by Website11