ইংল্যান্ডকে হারিয়ে সবার আগে ফাইনালে পাকিস্তান

264405.3
খেলারহাট ডেস্ক:
আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭’র আসরে আন্ডারডগ হিসেবেই ধরা হচ্ছিলো পাকিস্তানকে। শেষপর্যন্ত সেই পাকিস্তানই ফাইনালে। বুধবার সেমিফাইনালে হট ফেবারিট ইংল্যান্ডকে আট উইকেটের বড় ব্যবধানে হারিয়ে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের টিকিট কেটেছে সরফরাজ আহমেদের দল। সেইসঙ্গে ১৯৯৯ সালের পর এই প্রথম আইসিসির কোনো ওয়ানডে টুর্নামেন্টের ফাইনালে জায়গা করে নিলো পাকিস্তান।

বুধবার কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে প্রথমে ব্যাট করে ৪৯.৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ২১১ রান সংগ্রহ করে ইংল্যান্ড। ২১২ রানের ছোট লক্ষ্যে ব্যাট করতে নেমে উড়ন্ত সূচনা করে পাকিস্তান। স্বাগতিক বোলারদের হতাশায় ডুবিয়ে প্রথম উইকেটেই ১১৮ রানের অসাধারণ এক জুটি গড়েন দুই উদ্বোধনী ব্যাটসম্যান আজহার আলী এবং ফখর জামান। ব্যক্তিগত ৫৭ রানে ফখর জামান এবং ৭৬ রানে আজাহার আলী সাজঘরে ফিরে গেলেও ততক্ষণে জয়ের শক্ত ভিত পেয়ে যায় পাকিস্তান।

এরপর বাকি কাজটা করেন বাবর আজম এবং মোহাম্মদ হাফিজ। তৃতীয় উইকেটে এই দুই ব্যাটসম্যানের অবিচ্ছিন্য ৪২ রানের জুটির সৌজন্যে দুই উইকেটে মাত্র ৩৭.১ ওভারেই ২১৫ রান তুলে ফেলে পাকিস্তান। বাবর ৪৫ বলে ৩৮ এবং হাফিজ ২১ বলে ৩১ রানে অপরাজিত থেকে দলকে ফাইনালে তুলে মাঠ ছাড়েন। ইংল্যান্ডের জ্যাক বল এবং আদিল রশিদ একটি করে উইকেট নেন।

এর আগে কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে টসে হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ইংল্যান্ডের। ব্যক্তিগত ১৩ রান করে অ্যালেক্স হেলস সাজঘরে ফিরে যান। তবে জো রুটকে নিয়ে স্বাগতিকদের টেনে নিয়ে যান আরেক উদ্বোধনী ব্যাটসম্যান জনি বেয়ারস্টো। এই জুটির পর অধিনায়ক ইয়ন মরগানও সাজঘরের পথ ধরলে ইংলিশদের স্কোরবোর্ডে তখন সংগ্রহ চার উইকেটে ১৪১ রান। স্বাগতিকদের ভরসা হিসেবে ছিলেন বেন স্টোকস এবং জশ বাটলার। কিন্তু বাটলার চার এবং মূল ভরসা বেন স্টোকস ৩৪ রানে আউট হলে থেমে যায় ইংলিশদের রানের গতিও। শেষের সারির ব্যাটসম্যানদের ব্যর্থতায় শেষ পর্যস্ত ৪৯.৫ ওভারে মাত্র ২১১ রানেই গুটিয়ে যায় স্বাগতিক ইংল্যান্ডের ইনিংস।

তিন উইকেট নিয়ে পাকিস্তানের সফল বোলার হাসান আলী। জুনায়েদ খান এবং রুম্মান রাইস দুটি করে উইকেট লাভ করেন। এছাড়া সাদাব খান একটি উইকেট লাভ করেন। স্বাগতিকদের অল্প রানে আটকাতে গুরুত্বপূর্ণ ভূমিকায় রাখায় ম্যাচসেরার পুরস্কার জেতেন হাসান আলী। চ্যাম্পিয়ন্স ট্রফির ইতিহাসে একটি আসরে সর্বোচ্চ ১০ উইকেটের মালিকও এখন তরুণ প্রতিভাবান এই বোলার।

আগামী ১৮ জুন, রোববার কেনিংটন ওভালে অনুষ্ঠিত হবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল। সেই ম্যাচে পাকিস্তানের প্রতিপক্ষ ভারত অথবা বাংলাদেশ। বৃহস্পতিবার দ্বিতীয় সেমিফাইনালে এজবাস্টনে এবারের টুর্নামেন্টের অন্যতম দাবিদার দল ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।

খেলারহাট ডটকম/ এমকে

Copyright © 2017 khelarhaat.com all rights reserved. Developed by Website11