অনিশ্চিত অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফর!

16e21a2cbed76a11c777de8c14d2f4f1-597216664ca69
খেলারহাট ডেস্ক:
আগামী সোমবার সিএ ও এসিএ’র প্রতিনিধিদের নিরাপত্তা বিষয়ে ‘রুটিন সফর’ করার কথা বাংলাদেশে। তবে ‘ক্রিকইনফো’র প্রতিবেদন অনুযায়ী, সিএ এই সফর ‘নাও হতে পারে’ বলে বার্তা পাঠিয়েছে বিসিবির কাছে। সূচি অনুযায়ী প্রতিনিধি দল বাংলাদেশে না এলে সফর নিয়ে যে আরও জটিলতা তৈরি হবে, সেটা বলার অপেক্ষা রাখে না। এরই মধ্যে এর আভাসও পাওয়া গেছে। অর্থনৈতিক দ্বন্দ্ব না মেটায় দক্ষিণ আফ্রিকা সফরে যায়নি অস্ট্রেলিয়া ‘এ’ দল। বাংলাদেশ সফর নিয়েও দেখা দিয়েছে একই আশঙ্কা।

গত সপ্তাহে বলতে গেলে সুখবরের আভাসই পাওয়া যাচ্ছিল। আর্থিক দাবি নিয়ে চলমান ‘যুদ্ধ’ থামাতে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ও অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের (এসিএ) আলোচনা ঠিক পথে এগোনোর ইঙ্গিত পাওয়া যাচ্ছিল। কিন্তু ‘ক্রিকইনফো’র শুক্রবারের প্রতিবেদন অনুযায়ী, আলো থেকে আবার নেমে এসেছে অন্ধকার। বোর্ড ও ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের আলোচনা নাকি ভেস্তে গেছে! যার প্রভাব পড়তে যাচ্ছে অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফরের ওপর। এখনও কোনও কিছু নিশ্চিত না হলেও ক্রিকেটবিষয়ক ওয়েবসাইটটির খবর, ক্রিকেট অস্ট্রেলিয়া নাকি এরই মধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) ‘অস্ট্রেলিয়া না-ও আসতে পারে’ এমন বার্তাই পাঠিয়েছে।

সিএ ও এসিএ’র দ্বন্দ্ব চলছে বেশ কিছু দিন ধরে। গত মাসে চুক্তির মেয়াদ শেষে ‘বেকার’ হয়ে যাওয়া ক্রিকেটারদের দাবি, বোর্ডের লভ্যাংশ দিতে হবে তাদের। সিএ যেটা দিতে রাজি না হওয়ায় নতুন চুক্তি স্বাক্ষর হয়নি এখনও। এই ঝামেলা মেটাতে গত সপ্তাহে আলোচনায় বসে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড ও ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন। ‘ক্রিকইনফো’র খবর অনুযায়ী, সিএ’র প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড ও ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধি অ্যালেস্টার নিকোলসনের মধ্যে চলমান আলোচনা ভেস্তে গেছে। কোনও পক্ষই প্রস্তাবিত চুক্তি মানতে রাজি হয়নি। যদিও সিএ’র এক মুখপাত্র জানিয়েছেন, সমঝোতার সম্ভাবনা শেষ হয়ে যায়নি, এখনও আলোচনা চলছে দুই পক্ষের মধ্যে।

শুরু থেকে ক্রিকেটারদের লভ্যাংশের দাবি প্রভাব ফেলেছে অস্ট্রেলিয়ার বাংলাদেশ সফরের ওপরে। চুক্তির বিষয়ে সমঝোতায় পৌঁছাতে না পারায় অস্ট্রেলিয়ার সফর নিয়ে সংশয়ের মেঘ জমাট বাঁধল আরও। আগামী সোমবার সিএ ও এসিএ’র প্রতিনিধিদের নিরাপত্তা বিষয়ে ‘রুটিন সফর’ করার কথা বাংলাদেশে। তবে ‘ক্রিকইনফো’র প্রতিবেদন অনুযায়ী, সিএ এই সফর ‘নাও হতে পারে’ বলে বার্তা পাঠিয়েছে বিসিবির কাছে। সূচি অনুযায়ী প্রতিনিধি দল বাংলাদেশে না এলে সফর নিয়ে যে আরও জটিলতা তৈরি হবে, সেটা বলার অপেক্ষা রাখে না। এরই মধ্যে এর আভাসও পাওয়া গেছে। অর্থনৈতিক দ্বন্দ্ব না মেটায় দক্ষিণ আফ্রিকা সফরে যায়নি অস্ট্রেলিয়া ‘এ’ দল। বাংলাদেশ সফর নিয়েও দেখা দিয়েছে একই আশঙ্কা।

বাংলাদেশ সফরে দুটি টেস্ট খেলবে অস্ট্রেলিয়া। সে জন্য দলও ঘোষণা করেছে তারা, এমনকি ডারউইনে স্মিথ-ওয়ার্নারদের অনুশীলন সূচিও ঘোষণা হয়ে গেছে। কিন্তু সফর নিয়ে সংশয় দূর হচ্ছে না কিছুতেই।

সূত্র: ক্রিকইনফো

খেলারহাট ডটকম/

Copyright © 2017 khelarhaat.com all rights reserved. Developed by Website11