দ্বন্দ্ব নিরসনের পথে অজিরা,বাংলাদেশ সিরিজে সম্ভাবনা

ban vs australia

খেলারহাট ডেস্ক:

এবছরের জুন মাস শেষে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডের প্রস্তাবিত নতুন বেতন কাঠামো ও লভ্যাংশ-বণ্টন পদ্ধতির সঙ্গে একমত না হওয়ায় জাতীয় ও ঘরোয়া পর্যায়ের নারী-পুরুষ মিলে প্রায় ২৩০ জন অজি ক্রিকেটার বোর্ডের সঙ্গে নিজেদের চুক্তি নবায়ন করেননি। আর বোর্ডের সাথে সমঝোতা না হওয়ায় হুমকিতে পড়েছে সামনে থাকা অস্ট্রেলিয়া জাতীয় দলের সিরিজগুলো। ইতিমধ্যে জুলাইয়ে দক্ষিণ আফ্রিকা সফর বয়কট করে অস্ট্রেলিয়া ‘এ’ দল। এমনকি চলতি মাসের তৃতীয় সপ্তাহে অজি এ দলের বাংলাদেশ সফরের কথা থাকলেও সিএ’র(অস্ট্রেলিয়া ক্রিকেট) সাথে এখনও দলের চুক্তি না হওয়ায় টেস্ট সিরিজ নিয়ে ছিল শঙ্কা।


তবে সিএ ( ক্রিকেট অস্ট্রেলিয়া) ও এসিএ (অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন) এপ্রসঙ্গে আনুষ্ঠানিক কোন বিবৃতি না দিলেও আজ সোমবার এই দ্বন্দ্বের অবসান ঘটতে পারে বলে জানাচ্ছে অজি গনমাধ্যম। গত প্রায় তিন সপ্তাহ ধরে দফায় দফায় বৈঠক করেছেন সাদারল্যান্ড ও নিকোলসন। সেসব বৈঠকেও আলোচনা একেকবার মোড় নিয়েছে একেক দিকে। এমনকি গত পরশু সমঝোঁতায় পৌঁছাতে গভীর রাত পর্যন্ত বৈঠক করেন তারা। গতকালও দিন শেষে রাত হয় বৈঠক শেষ হতে।


অজি গণমাধ্যমের খবর অনুযায়ী, নতুন একটি সমঝোতা চুক্তির খুব কাছাকাছি পৌঁছে গেছে সিএ ও এসিএ। যদিও এই সপ্তাহের বৈঠকে কী কী বিষয় নিয়ে আলোচনা হয়েছে, সেটা নিয়ে সংবাদমাধ্যমে সরাসরি কিছু বলতে রাজি হয়নি কোনো পক্ষই। গতকালও নিজেদের মধ্যে একান্ত আলোচনা করেছেন সিএ’র প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড ও এসিএ’র প্রধান নির্বাহী অ্যালিস্টার নিকোলসন।


গত সপ্তাহে এক বিবৃতিতে সাদারল্যান্ড জানিয়েছিলেন, যদি এ সপ্তাহের মধ্যে আলোচনার মাধ্যমে কোনো সমাধান বের না হয়, সে ক্ষেত্রে সালিশি আদালতের দ্বারস্থ হওয়াটাই হবে সবচেয়ে ভালো উপায়। সাদারল্যান্ডের এই প্রস্তাবে দ্বিমত প্রকাশ করেছিলেন নিকোলসন। সালিশি আদালত থেকে পুরো ব্যাপারটার সমাধান করতে অনেক সময় লাগবে বলে মনে করেন এসিএ’র এই কর্মকর্তা। সালিশি আদালতের মাধ্যমে যদি স্বল্পমেয়াদি একটা চুক্তিতে পৌঁছাতে পারে দু’পক্ষ তবে ক্রিকেটারদের খেলায় ফিরতে আর কোনো বাধা থাকবে না। সে ক্ষেত্রে অজিদের নির্ধারিত বাংলাদেশ সফর নিয়ে যে শঙ্কা, সেটাও অনেকাংশে কেটে যাবে।

খেলারহাট ডটকম/ এফজে

Copyright © 2017 khelarhaat.com all rights reserved. Developed by Website11